সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

খালেদা জিয়ার লিভার কিডনির জটিলতা বৃদ্ধি

খালেদা জিয়ার লিভার কিডনির জটিলতা বৃদ্ধি

স্বদেশ ডেস্ক:

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লিভার ও কিডনির জটিলতা বেড়েছে। লিভারের সমস্যা নির্ণয়ে ফ্লুইড (তরল) নেওয়া হয়েছে। কিডনিও ঠিকভাবে কাজ করছে না। হার্টের সমস্যাও ভোগাচ্ছে। বিএনপির একটি সূত্র জানিয়েছে, লিভারের ফ্লুইড পরীক্ষার রিপোর্ট পেলে চিকিৎসা শুরু হবে। গত শনিবার থেকে এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়া। এর আগে বৃহস্পতিবার তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা গ্রহণের সুযোগ দিতে পরিবারের পক্ষ থেকে আবেদন জানান তার ভাই শামীম এস্কান্দার।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া আবার জেলে গিয়ে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আবেদন করলে তা বিবেচনা করা হবে। এখন যে অবস্থায় আছেন তাতে আবেদন নতুন করে বিবেচনার কোনো সুযোগ নেই। আবেদনটি ইতোমধ্যে নিষ্পত্তি হয়ে গেছে। নিষ্পত্তিকৃত দরখাস্তের ওপর আর কোনো পদক্ষেপ নেওয়া যাবে না।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা করাতে সরকারের সঙ্গে বিএনপির যোগাযোগ হচ্ছে। বিএনপি চেয়ারপারসনের এক কর্মকর্তার সঙ্গে সরকারসংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তার আলোচনা হয়েছে। বিএনপি গ্রহণযোগ্য একটি প্রক্রিয়ায় তাদের চেয়ারপারসনকে বিদেশ পাঠাতে রাজি আছে।

মানবিক কারণে অনুমতির আহ্বান ‘শত নাগরিক’র

মানবিক কারণে খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা গ্রহণের অনুমতি দিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে বিএনপি সমর্থিত বিশিষ্টজনদের সংগঠন ‘শত নাগরিক’। বিএনপি চেয়ারপারসনের অবস্থা ‘প্রায় সংকটাপন্ন’ উল্লেখ করে গতকাল মঙ্গলবার শত নাগরিক-এর এক বিবৃতিতে বলা হয়, ‘সরকারের কাছে আমাদের সনির্বন্ধ অনুরোধ, সব প্রকার প্রতিহিংসাপরায়ণতা, সংকীর্ণ দল ও ব্যক্তিস্বার্থ পরিহার করে সম্পূর্ণ মানবিক কারণে জনগণের প্রিয় নেত্রীকে যত দ্রুত সম্ভব, অত্যাধুনিক চিকিৎসা নেওয়ার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিন। এতে আরও বলা হয়, ‘আমরা প্রত্যাশা করি, সরকারের মধ্যে কল্যাণ ও মঙ্গলবোধ জেগে উঠবে। সত্যিকারের দায়িত্বশীলতার সঙ্গে শুভ চেতনার পরিচয় দিয়ে সাবেক এ প্রধানমন্ত্রীর বিদেশযাত্রার ব্যবস্থা নেবে। যে কোনো ধরনের বিলম্ব ও অজুহাত বড় বিপর্যয় ডেকে আনতে পারে বলে আমাদের আশঙ্কা। যা কারও জন্যই ভালো বার্তা বহন করবে না।’

অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক এসএমএ ফায়েজ, অধ্যাপক মাহবুব উল্লাহ, অধ্যাপক জেডএম তাহমিদা বেগম, অধ্যাপক ওয়াকিল আহমদ, অধ্যাপক মনসুর মুসা, অধ্যাপক আবদুল কুদ্দুস, কবি আবদুল হাই শিকদার, অধ্যাপক ওবায়েদুল ইসলাম, অধ্যাপক লুতফর রহমান, অধ্যাপক আবদুর রহমান সিদ্দিকী, অধ্যাপক রেজাউল করিম, অধ্যাপক ইফতেখারুল আলম মাসুদ, অধ্যাপক মজাদ্দেদী আল ফেসানী, অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক গোলাম হাফিজ কেনেডী, অধ্যাপক ফরহাদ হালিম ডোনার এ বিবৃতি দেন।

খালেদা জিয়ার উন্নত চিকিৎসা দেশে সম্ভব নয় : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসা দেশে সম্ভব নয় বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বেগম জিয়া অত্যন্ত অসুস্থ, অনেক বেশি অসুস্থ। আমি ঠিক আপনাদের বলে বুঝাতে পারব না। গত সোমবার তিনি প্রথম সিসিইউতে তার বেড থেকে চেয়ারে বসেছেন এবং অত্যন্ত দুর্বল অবস্থায় আছেন। গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে মির্জা ফখরুল এ কথা জানান। গত শনিবার থেকে রাজধানীর বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে রয়েছেন খালেদা জিয়া।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার আশু সুস্থতা কামনায় দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। গতকাল সারাদেশেও একই কর্মসূচি পালিত হয়।

এ কর্মসূচিতে বিএনপি মহাসচিব বলেন, ডাক্তাররা বলেছেন, খালেদা জিয়ার চিকিৎসা হচ্ছে অনেক ধরনের অসুখের। সুষ্ঠু চিকিৎসা করতে হলে এ দেশে সেই ধরনের কোনো হাসপাতাল নেই যেখানে এই বহু ধরনের রোগের চিকিৎসা হতে পারে। মির্জা ফখরুল বলেন, আমরা পত্রিকায় দেখছি তার পরিবারের পক্ষ থেকে আবারও বিদেশ নিতে আবেদন করা হয়েছে। সরকারের কাছে আহ্বান জানাচ্ছি, অবিলম্বে তাকে দেশের বাইরে চিকিৎসা করতে সুযোগ দেওয়া হোক। দয়া করে মানবতার স্বার্থে এ সুযোগ করে দেন। হুশিয়ারি উচ্চারণ করে বিএনপি মহাসচিব বলেন, এ নেত্রী গণতন্ত্রের নেত্রী এবং তার যদি কিছু হয়ে যায়, তার সমস্ত দায়দায়িত্ব এ সরকারকে বহন করতে হবে।

মির্জা ফখরুল বলেন, আমরা পরম করুণাময় আল্লাহতালার কাছে এ দোয়া জানাব, তিনি যেন নেত্রীকে সুস্থ করেনÑ শুধু বিএনপির জন্য নয়, পরিবারের জন্য নয়, এ দেশের ১৬ কোটি মানুষের জন্য তাকে আমাদের বড় প্রয়োজন। তিনি হচ্ছেন সেই নেত্রী যিনি হ্যামিলনের বংশীবাদকের মতো। তিনি তার সারাটা জীবন ধরেই সংগ্রাম করেছেন, লড়াই করেছেন।

দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর পরিচালনায় কর্মসূচিতে অংশ নেন বিএনপি নেতা শাহজাহান ওমর বীর উত্তম, আবদুল আউয়াল মিন্টু, রুহুল কবির রিজভী, আমান উল্লাহ, আবদুস সালাম, হাবিবুর রহমান, শাহিদা রফিক, সিরাজ উদ্দিন আহমেদ, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, এবিএম মোশাররফ হোসেন, মীর সরফত আলী সপু, আমিরুল ইসলাম খান আলীম, আকরামুল হাসান, সুলতান সালাহউদ্দিন টুকু, আবদুল কাদির ভূঁইয়া, শহিদুল ইসলাম বাবুল, আমিনুল হক, রফিকুল আলম মজনু, রফিকুল ইসলাম মাহতাব, নজরুল ইসলাম তালুকদার, আবুল কালাম আজাদ, মামুন হাসান, এসএম জাহাঙ্গীর প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877